মহা পবিত্র কুতুববাগ দরবার শরীফের বিশ্ব জাকের ইজতেমা শেষে শনিবার বাদ এশা কর্মী বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত

Uncategorized অর্থনীতি আন্তর্জাতিক প্রচ্ছদ শিক্ষা

এন এম সুজন

খাজাবাবার কুতুববাগী কেবলাজান বলেছেন, সুফীবাদই শান্তির পথ। মানব সেবার মধ্যে দিয়েই প্রতিষ্ঠিত হতে পারে সমাজে মানুষে মানুষে ভ্রাতৃত্ব এবং সুসম্পর্ক। সেজন্য আমি বলি মানব সেবাই পরম ধর্ম। সুফিবাদের শান্তির পতাকা তলে এসে ইহকাল এবং পরকাল এর কল্যাণ হাসিল করা সম্ভব। শনিবার রাতে ফার্মগেট কুতুববাগ দরবার শরীফের সদর দপ্তরে জাকের মুরিদ এবং আশেকানদের উদ্দেশ্য তিনি এসব কথা বলেন।
নারায়ণগঞ্জের বন্দরস্ত দরবার শরীফে অনুষ্ঠিত চার দিনব্যাপী মহা পবিত্র বিশ্ব জাকের এস্তেমায় খেদমতকারী কর্মীদের বিদায় উপলক্ষে অন্যান্য বারের মত এবারও কর্মী বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানে দরবারের ওলামা মিশনের খাদেম ওলামা একরামগণও কোরআন সুন্নাহর আলোকে সদ্যসমাপ্ত ওরস শরীফ ও বিশ্ব জাকের ইজতেমা প্রসঙ্গে আলোকপাত করেন।
বিপুল সংখ্যক আশেকানের উপস্থিতিতে খাজাবাবা কুতুববাগী আরো বলেন, সারা পৃথিবীতে অশান্তি বিরাজ করছে, মানুষে মানুষে বিদ্বেষ যুদ্ধ-বিগ্রহ মানবতাকে লাঞ্ছিত করছে। এরকম কঠিন সময়ে সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে হলে আমাদের সবাইকে আত্মশুদ্ধি এবং দিল জিন্দাকরার মাধ্যমে অবশ্যই অহংকার মুক্ত সাদা দিলের মানুষে পরিণত হতে হবে। আল্লাহ এবং রাসূলের প্রদর্শিত পথ অনুসরণ করেই আমাদের মঞ্জিল মকসুদে পৌঁছতে হবে। এজন্য সবাইকে বেশি বেশি করে এবাদত বন্দেগী করার জন্য উদাত্ত আহ্বান জানান খাজাবাবা কুতুববাগী কেবলাজান।
আলোচনা শেষে বাংলাদেশ ও মুসলিম উম্মার সহ সারা বিশ্বের মানুষের কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *