বন্দরে সড়ক দুর্ঘটনায়  ৫ গার্মেন্ট শ্রমিক আহত, ঢাকা-চট্টগ্রাম  মহাসড়ক ৪ ঘন্টা অবরুদ্ধ

Uncategorized অর্থনীতি আন্তর্জাতিক প্রচ্ছদ সোনার বাংলা

এন এম সুজন :– নারায়ণগঞ্জ বন্দরে সড়ক দুর্ঘটনায়  ২ জন গার্মেন্ট শ্রমিক নিহত হয়েছে এমন গুজব ঢাকা-চট্টগ্রাম  মহাসড়ক ৪ ঘন্টা অবরুদ্ধ করে রেখেছেন বিক্ষুব্ধ গার্মেন্ট শ্রমিকরা।

 

গার্মেন্টের ভেতরের গেইট বন্ধ করে মহাসড়কের গেইট শ্রমিক যাতায়তে সড়ক দুর্ঘটনা হচ্ছে বলে  বন্ধ গেইট খোলার দাবিতে গেইটে সামনে কামতাল এলাকায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ রাখে বিক্ষুদ্ধ গার্মেন্টে শ্রমিকরা। বৃহস্পতিবার  দুপুর পৌনে  ২টার দিকে লাঙ্গলবন্দ প্লানা পেট্রল পাম্পের সামনে এ ঘটনা ঘটে।

 

প্রত্যক্ষদর্শী   ও পুলিশ  জানান, কভার্ড ভ্যান  ধাক্কায় অটোবাইকে থাকা  টোটাল ফ্যাশন গার্মেন্টের ৫ শ্রমিক আহত  হয় । তবে সড়ক দুর্ঘটনায় ২ জন শ্রমিক নিহত হয় এমন গুজব ছড়িয়ে পড়ে গার্মেন্টের ভিতর । মুহুর্তের মধ্যে গার্মেন্ট  থেকে বাহিরে বের হয়ে ঢাকা –চট্টগ্রাম মহাসড়ক  অবরোধ করে রাখে বিক্ষুদ্ধ শ্রমিকরা।

 

বৃহস্পতিবার  দুপুর পৌনে ২ টা থেকে  বিকেল সাড়ে ৬ টা পর্যন্ত  মহাসড়কের উভয় পাশে  রোগীবাহী অ্যাম্বুলেন্স, যাত্রীবাহী মাইক্রোবাস ও পণ্যবাহী কয়েক হাজার গাড়ি আটকা পড়ে। এসময় কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য ও  বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের গাড়ি বহরও মহাসড়ক অবরোধের কারণে আটকা পড়ে।

 

টোটাল ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব হাসিবুদ্দিন  জানান আহত ৫ শ্রমিকের মধ্যে শফিকুল ইসলাম (২৫) ও  জাহিদ(৩২)কে আশংকাজনক অবস্থায় ঢাকা  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় পরবর্তীতে  শফিকুলকে আজগর আলী  হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে। সাইফুল নামে অপর এক শ্রমিককে স্থানীয় একটি হাসাপাতালে ভর্তি করা হয়েছে। বাকি দুজনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে  দেয়া হয়েছে।

 

বিক্ষুদ্ধ শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে নিয়ে  বন্দর থানা পুলিশ ও শিল্প পুলিশ টানা ৪ ঘন্টা চেষ্টার পর ব্যর্থ হয়ে পিছুৃ হটে।  বিকাল ৫ টার দিকে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার , সহকারী কমিশনার(ভুমি) আসমা সুলতানা নাসরিন , শিল্প  জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তার  ঘটনাস্থলে  ছুটে যান।

 

এসময়  বিক্ষুদ্ধ শ্রমিকরা আহতদের ক্ষতিপুরণ ও  গার্মেন্টের পূর্ব দিকে একটি  গেইট খুলে  দেয়ার দাবিতে অবস্থান কর্মসূচিতে অনড় থাকেন। এতে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে ভয়াবহ যানজটের সৃষ্টি হওয়ার অ্যাম্বুলেন্সসহ হাজার হাজার গাড়ি আটকে পড়ে দুর্ভোগে পড়ে। এই চিন্তা করে   বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার শ্রমিকদের দাবি বাস্তবায়ন করতে স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুম আহম্মেদের নেতৃত্বে ভেতরের গেইট খুলে দেন। পরে শ্রমিকরা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।

 

মাইক্রোবাস চালক কবির  হোসেন জানান, তিনি চাঁদপুর  থেকে  রোগী নিয়ে ঢাকার একটি হাসপাতালে যাচ্ছিলেন।  রোগীর অবস্থা খুব খারাপ। কিন্তু রাস্তা অবরোধের কারণে হাসপাতালে  যেতে পারছেন না।

 

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, বৃহস্পতিবার বাসায় দুপুরের খাবার  খেয়ে লাঙ্গলবন্দ  থেকে ব্যাটারী চালিত অটোরিকশায় কর্মস্থলে  যাচ্ছিলেন ৫ শ্রমিক। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দরের কামতাল এলাকায় চট্টগ্রামের দিক  থেকে আসা একটি কভার্ড ভ্যান  শ্রমিকবাহী অটোরিকশাটিকে পিছনে   ধাক্কা  দিয়ে চলে যায়। এতে অটোবাইক ছিটকে পড়ে আহত হন অটোরিকশায় থাকা ৫ শ্রমিক।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *