মুজিব বর্ষে বিশেষ কার্যক্রমে সোনারগাঁয়ে গবাদিপশুর জুনোটিক রোগ সনাক্তকরণ কার্যক্রমের উদ্বোধন

Uncategorized অর্থনীতি আন্তর্জাতিক প্রচ্ছদ স্বাস্থ
সোনারগাঁও প্রতিনিধি: মুজিব বর্ষে বিশেষ কার্যক্রমে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় গবাদিপশুর জুনোটিক রোগ সনাক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
গতকাল রোববার উপজেলা পরিষদ চেয়ারম্যানের খামারে এ কার্যক্রমের উদ্বোধন করেন জনস্বাস্থ্য সুরক্ষা পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের পরিচালক ডা.আজিজুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন, প্রাণিসম্প অধিদপ্তরের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোফাজ্জল হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.ইউসুফ হাবীব, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার, উপজেলা জেষ্ঠ মৎস্য কর্মকর্তা জেসমীন আক্তার, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা.আছাবুর রহমান, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা তাবারক হোসেন, কামরুল হাসান, শাহজাহান, গিয়াসউদ্দিন, মনির হোসেন, মোগরাপাড়া ইউনিয়ন যুবলীগ সভাপতি আবুল কালাম, নারায়ণগঞ্জ জেলার ফিল্ড ফ্যাসিলেটেটরগণ, বিভিন্ন ইউনিয়নের এলএসপির সদস্যরা ও প্রাণিসম্পদ দপ্তরের অন্যন্যা কর্মচারীবৃন্দ।

প্রকল্প পরিচালক ডা.আজিজুল ইসলাম বলেন, জনস্বাস্থ্য সুরক্ষায় গবাদি পশুর জুনোটিক রোগ ব্রæসেলোসিস ও টিবি সনাক্তকরণ কার্যক্রম শুরু করেছে। এর মাধ্যমে উপজেলা থেকে অ্যানথাক্স, সেলোসিস, টিভি ও জলাতংঙ্ক জুনোটিক রোগ নিমূল করা হবে। এই চারটা জুনোটিক রোগ অ্যানথাক্স, সেলোসিস, টিভি ও জলাতংঙ্ক রোগে আক্রান্ত হয়ে গবাদি পশু মারা গেলে সরকার খামারিকে গবাদিপশুর বয়স ভেদে ৪০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত প্রদান করবে। এতে খামারির ক্ষতি পূরণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *